সর্ষে ইলিশ

সর্ষে ইলিশ/সরিষা ইলিশ

Recipe

বহু প্রচলিত প্রবাদ মাছে ভাতে বাঙ্গালী, আর সেই পাতে যদি ইলিশ থাকে তাহলে তো কথাই নেই। সকলেরই অতি প্রিয় ইলিশ, তা সে গরম ভাতের সঙ্গে ভাজি অথবা যে কোন তরকারিতে হোক না কেন ইলিশের কোন জুরি নেই। আর সর্ষে ইলিশ/সরিষা ইলিশ এর তো কোন বিকল্পনেই, পাতে গরম ভাতের সঙ্গে সর্ষে ইলিশ এর কোন তুলনা হয়না।

উপকরণঃ ৫/৬ জনের জন্য


১ টি ইলিশ মাছের ৬ টুকরা
৩/৪ টেবিল চামচ সরিষা বাটা
১/২ কাপ পেঁয়াজ কুচি
১/২ চা চামচ রসুন বাটা
১ চা চামচ হলুদ গুঁড়া
১/২ চা চামচ লাল মরিচের গুঁড়া
১ চা চামচ জিরে গুড়ো
১ চা চামচ ধনে গুড়ো
১ চা চামচ কালোজিরে
৩/৪ টা ফালি কাঁচামরিচ
৪ টেবিল চামচ/ পরিমাণ মত সরিষা তেল
স্বাদ মতো লবণ

প্রস্তুত প্রনালীঃ
প্রথমে ইলিশ মাছ পছন্দ মতো কেটে টুকরো করে পরিষ্কার পানি দ্বারা ধুয়ে পানি ঝরিয়ে নিবেন। গোটা সরিষা ১০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে ছেঁকে বেটে নিতে হবে। এবারে ইলিশ মাছের টুকরো গুলোতে সরিষা বাটা সহ লাল মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া,স্বাদ মতো লবণ ও রসুন বাটা দিয়ে মাছ গুলো মেখে নিতে হবে। এবারে একটি পাত্রে পরিমাণ মতো সরিষার তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি হালকা ভেজে সামান্য পানি দিয়ে তাতে ম্যারিনেট করে রাখা মাছ গুলো বিছিয়ে দিবেন, একটু কষিয়ে সামান্য পানি দিয়ে তাতে কাঁচামরিচ ফালি গুলো‌ ছড়িয়ে দিবেন, এবং ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। মাখামাখা হয়ে মাছ ও সরিষার গন্ধ মিক্সডহয়ে গেলেই নামিয়ে নিতে হবে।

বিঃ দ্রঃ সরিষা বাটার সময় সামাণ্য লবণ ও কাঁচা মরিচ দিয়ে বাটলে তরকারি তিতা লাগবে না। যারা কাঁচা মাছ খেতে পারেন না তারা মাছ সামাণ্য ভেজে নিতে পারেন।